উবাইদুল্লাহ সিন্ধী

উবাইদুল্লাহ সিন্ধী (১০ মার্চ ১৮৭২২১ আগস্ট ১৯৪৪):

উবাইদুল্লাহ সিন্ধী ছিলেন ভারতীয় স্বাধীনতা আন্দোলনের একজন রাজনৈতিক কর্মী এবং এর একজন তৎপর নেতা। উবাইদুল্লাহ সিন্ধী ১০ মার্চ ১৮৭২ সালে ব্রিটিশ ভারতের পাঞ্জাবের সিয়ালকোট জেলায় একটি শিখ খত্রি পরিবারে “বুতা সিং উপাল” নামেই জন্মগ্রহণ করেন। তার বাবা তার জন্মের চার মাস আগে মারা যান, এবং শিশু বুতা সিংকে দুই বছর তার পিতৃক দাদার দ্বারা লালন-পালন করা হয়। পিতৃক দাদার মৃত্যুর পর, তাকে তার মায়ের কাছে তার মাতৃক দাদার বাড়িতে নিয়ে যাওয়া হয়। পরে, বুতা সিংকে তার মামার কাছে বিশ্বাস করে রাখা হয় যখন তার মাতৃক দাদা মারা যান। বুতা সিং উপাল ১৫ বছর বয়সে ইসলাম গ্রহণ করেন এবং “উবাইদুল্লাহ সিন্ধী” নতুন নাম নির্বাচন করেন। এরপর তিনি “দারুল উলুম দেওবন্দ”-এ ভর্তি হন, যেখানে তিনি সময়ে সময়ে উক্ত সময়ের অন্যান্য খ্যাতনামা ইসলামি পণ্ডিতদের সাথে যুক্ত ছিলেন, যেমন মাওলানা রশিদ গাঙ্গোহি এবং মাওলানা মাহমুদ আল-হাসান। মাওলানা সিন্ধী ১৯০৯ সালে দারুল উলুম দেওবন্দে ফিরে আসেন এবং ধীরে ধীরে প্যান-ইসলামিক আন্দোলনে জড়িয়ে পড়েন। প্রথম বিশ্বযুদ্ধের সময়, তিনি দেওবন্দ স্কুলের নেতাদের মধ্যে ছিলেন, যাঁরা মাওলানা মাহমুদ আল-হাসানের নেতৃত্বে ভারত ছেড়ে প্যান-ইসলামিক বিপ্লবের সমর্থন লাভের জন্য বিশ্বের অন্যান্য জাতির সাথে যোগাযোগ করতে গিয়েছিলেন, যা “সিল্ক লেটার কনস্পিরেসি” নামে পরিচিত।যুদ্ধের সময় উবাইদুল্লাহ কাবুলে পৌঁছান এবং আফগান আমীর হাবিবুল্লাহ খানের সমর্থন পাওয়ার চেষ্টা করেন। সেখানে একটি সংক্ষিপ্ত সময় কাটানোর পর, তিনি ব্রিটিশ ভারতের বিপ্লবের জন্য রাজা মহেন্দ্র প্রতাপের পরিকল্পনায় জার্মান সমর্থন প্রদানের জন্য সমর্থন প্রদান করেন। তিনি ১৯১৫ সালের ডিসেম্বর মাসে কাবুলে গঠিত “অস্থায়ী সরকারের” অংশগ্রহণ করেন এবং প্রথম বিশ্বযুদ্ধের শেষ পর্যন্ত আফগানিস্তানে থাকেন, এরপর রাশিয়ার দিকে চলে যান। পরে, তিনি তুরস্কে দুই বছর কাটান এবং অনেক দেশ অতিক্রম করে শেষে হিজাজ (সৌদি আরব) পৌঁছান, যেখানে তিনি শাহ ওয়ালিউল্লাহ দেহলভী-র কাজের আলোকে ইসলাম দর্শন নিয়ে প্রায় ১৪ বছর অধ্যয়ন করেন এবং চিন্তা করেন। তার কর্মজীবনে তিনি একজন প্যান-ইসলামিক চিন্তাবিদ ছিলেন।

 

ইসলাম ধর্মে ধর্মান্তর:

উবাইদুল্লাহ সিন্ধী ১৫ বছর বয়সে ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং তার পূর্ব নাম “বুতা সিং উপাল” থেকে “উবাইদুল্লাহ সিন্ধী” নামকরণ করেন। ইসলাম গ্রহণের পর, তিনি ইসলামী শিক্ষায় গভীরভাবে যুক্ত হন এবং দারুল উলুম দেওবন্দে পড়াশোনা শুরু করেন। ইসলাম গ্রহণের মাধ্যমে তিনি একটি নতুন জীবন শুরু করেন এবং প্যান-ইসলামিক আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তার ধর্মান্তরের প্রক্রিয়া ছিল আত্মিক অনুসন্ধান এবং ইসলামের প্রতি গভীর আগ্রহের ফলশ্রুতি। ইসলাম গ্রহণের পর, তিনি মুসলিম সম্প্রদায়ের মধ্যে নেতৃত্ব প্রদান করতে শুরু করেন এবং ভারতের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ইসলাম ধর্মের মূলনীতি এবং শিক্ষা সম্পর্কে তার ধারণা গড়ে তোলার জন্য তিনি বিভিন্ন ইসলামী পণ্ডিতের সাথে যুক্ত হন এবং পরবর্তীতে প্যান-ইসলামিক চিন্তাধারার প্রচার করেন।

যখন তিনি স্কুলে ছিলেন, তখন একটি হিন্দু বন্ধু তাকে “তুফতুল হিন্দ” বইটি পড়তে দিয়েছিল। এটি লেখক মাওলানা উবাইদুল্লাহ মালেরকোটলার একজন ধর্মান্তরিত পণ্ডিত। এই বইটি পড়ার পর এবং “তাকওয়িয়াতুল ঈমান” ও “আহওয়ালুল আখিরা” মতো অন্যান্য কিছু বই পড়ার ফলে উবাইদুল্লাহর ইসলামের প্রতি আগ্রহ বাড়ে, যা তাকে শেষ পর্যন্ত ইসলাম গ্রহণের দিকে নিয়ে যায়। ১৮৮৭ সালে, যখন তিনি ইসলাম গ্রহণ করেন, তিনি পাঞ্জাব থেকে সিন্ধু অঞ্চলে চলে যান, যেখানে তাকে “হাফিজ মুহাম্মদ সিদ্দিক” চাওয়িন্দা (ভর চাঁদী শারিফ) এর কাছে শিক্ষার্থী হিসেবে গ্রহণ করা হয়। পরে তিনি “দীনপুর শারিফ” (খানপুর, জেলা রহিম ইয়ার খানের নিকটবর্তী একটি গ্রাম) এ মাওলানা গুলাম মুহাম্মদ র. এর তত্ত্বাবধানে পড়াশোনা করেন, যেখানে তিনি ইসলামী শিক্ষা ও আধ্যাত্মিকতার প্রশিক্ষণে আরও গভীরভাবে যুক্ত হন। ১৮৮৮ সালে উবাইদুল্লাহ “দারুল উলুম দেওবন্দ”-এ ভর্তি হন, যেখানে তিনি সময়ের বিভিন্ন খ্যাতনামা ইসলামি পণ্ডিতদের তত্ত্বাবধানে গভীরভাবে বিভিন্ন ইসলামী বিষয়ে অধ্যয়ন করেন, যার মধ্যে মাওলানা আবু সিরাজ, মাওলানা রশীদ আহমদ গাঙ্গোহি এবং মাওলানা মাহমুদ আল হাসান অন্তর্ভুক্ত। তিনি মাওলানা নাজির হোসেন দেহলভীর কাছ থেকে “সাহীহ আল-বুখারি” ও “তিরমিজ” পড়েন এবং মাওলানা আহমদ হাসান কাওনপুরির সাথে যৌক্তিকতা ও দর্শন পড়েন।১৮৯১ সালে উবাইদুল্লাহ দারুল উলুম থেকে স্নাতক হন। ১৮৯৯ সালে, তিনি সিন্ধু প্রদেশের সুক্কুর অঞ্চলে চলে যান। ১৯০৯ সালে, মাওলানা মাহমুদ আল হাসানের অনুরোধে, তিনি উত্তর প্রদেশের দেওবন্দ স্কুলে ফিরে আসেন। এখানে তিনি ছাত্র সংগঠন “জামিয়াতুল আনসার” এর জন্য অনেক কিছু অর্জন করেন। উবাইদুল্লাহ এখন গোপনভাবে ব্রিটিশবিরোধী প্রচারণা কার্যকলাপে খুব সক্রিয় ছিলেন, যা তাকে দেওবন্দ স্কুলের একটি বড় অংশের নেতাদের সাথে অদৃশ্য করে দেয়। পরে, উবাইদুল্লাহ মাহমুদ আল হাসানের অনুরোধে তার কাজ দিল্লিতে স্থানান্তর করেন। দিল্লিতে তিনি হাকিম আজমল খান এবং ড. আনসারির সাথে কাজ করেন। ১৯১২ সালে, তিনি একটি মাদ্রাসা “নায্জারাতুল মারিফ” প্রতিষ্ঠা করেন, যা জনগণের মধ্যে ইসলাম প্রচার ও বিস্তারে সফল হয়।

 

উবাইদুল্লাহ সিন্ধীর সাহিত্যকর্ম:

তার বিখ্যাত বইগুলোর মধ্যে রয়েছে:

১. সফরনামা-ই-কাবুল

২. শাহ ওয়ালিউল্লাহ এবং তার দর্শন

৩. শৌর ও আগাহি

৪. কুরআনি শৌর-ই-ইনকিলাব

৫. ت و مقالات

৬. মের জীবন

৭. জاتی ডায়েরি (একটি আত্মজীবনী)

তার কাজের অনুবাদ

পাকিস্তানি কলামনিস্ট ফারমান নওয়াজ তার উর্দু নিবন্ধগুলো যেমন (ইসলাম মানবজাতিকে সহানুভূতির শিক্ষা দেয়, মানবতার মৌলিক নৈতিক মান, সভ্যতার তত্ত্ব, শক্তিশালী বাঁচবে এবং ইসলাম) ইংরেজিতে অনুবাদ করেছেন।

উবাইদুল্লাহ সিন্ধীর বিশ্বদৃষ্টি এবং দর্শন:

উবাইদুল্লাহ সিন্ধী ছিলেন এই মতের যে, কুরআন আরবি শব্দ ব্যবহার করে স্পষ্টভাবে তুলে ধরে আল্লাহ কীকে সঠিক এবং কীকে ভুল মনে করেন। বাইবেল, গীতা এবং তোরাহ-এর মতো অন্যান্য ধর্মীয় পবিত্র গ্রন্থও বিশ্বজুড়ে অনেক মানুষের দ্বারা অনুসরণ করা হয়। তিনি বুঝতে পেরেছিলেন যে, এই পৃথিবীতে অদ্বিতীয় ধর্মবিদ্বেষী (নাস্তিক) ব্যক্তিরাও রয়েছে। কারণ তিনি রাশিয়ায় কমিউনিস্টদের সঙ্গে কিছু সময় কাটিয়েছিলেন। বাইবেল এবং তোরাহ-এর ভুল ব্যাখ্যা দেওয়া ব্যক্তিদের ইসলাম নাস্তিক হিসেবে ঘোষণা করেছে। একইভাবে, যিনি কুরআনকে ভুল ব্যাখ্যা করেন, তিনিও নাস্তিক হিসেবে ঘোষণা হতে পারেন। ইসলামে স্পষ্টভাবে আল্লাহকে চিরন্তন হিসেবে উল্লেখ করা হয়েছে এবং পুরো মহাবিশ্ব শুধুমাত্র তাঁরই। আল্লাহ একাই সৃষ্টিকর্তা এবং রক্ষক। উবাইদুল্লাহ সিন্ধীর বিশ্বজুড়ে ভ্রমণ থেকে স্পষ্ট যে, তার একটি আন্তর্জাতিক ও বিশ্বদৃষ্টি ছিল। এছাড়াও, তার জীবনযাপন ও সংগ্রামের মাধ্যমে প্রকাশ পায় যে, তিনি ভারতকে ব্রিটিশদের দ্বারা শাসিত হতে চাননি। তিনি চেয়েছিলেন ভারতকে ভারতীয়রাই শাসন করুক।

 

মৃত্যু:

১৯৩৬ সালে, ভারতীয় জাতীয় কংগ্রেস তার ভারত প্রত্যাবর্তনের অনুরোধ জানায় এবং ব্রিটিশ রাজ পরবর্তীতে তার অনুমতি দেয়। ১৯৩৮ সালে তিনি সৌদি আরব থেকে করাচি বন্দরে পৌঁছান। এরপর তিনি দিল্লিতে যান, যেখানে শাহ ওয়ালিউল্লাহর “হুজ্জাতুল্লাহিল বালিগাহ” বইটি শেখ সাঈদ আহমদ আকবরাবাদীকে পড়াতে শুরু করেন, যিনি পরে নিজের শব্দে এর ব্যাখ্যা লেখেন। ভারত বিভাগের বিপক্ষে, উবাইদুল্লাহ ১৯৪১ সালের জুন মাসে কুম্বকোনামে একটি সম্মেলনের নেতৃত্ব দেন যা একটি যুক্ত ভারত সমর্থন করেছিল। ভারতে ফিরে আসার পর, তিনি নেতাজি সুভাষ চন্দ্র বোসের সঙ্গে সাক্ষাৎ করতে শুরু করেন এবং জার্মানি ও জাপানে তাঁর আন্দোলনের পরিকল্পনা করেন। তারা কয়েকবার সাক্ষাৎ করেন এবং মনে করা হয় যে তারা উবাইদুল্লাহ, রাজা মহেন্দ্র প্রতাপ এবং মৌলানা বারকাতুল্লাহের সময় প্রথম বিশ্বযুদ্ধের সময় গৃহীত একটি পরিকল্পনা নিয়ে আলোচনা করেছিলেন। তিনি মোহাম্মদ আলী জিন্নাহ ও মুসলিম লীগ কর্তৃক পাকিস্তান পরিকল্পনার বিপক্ষে ছিলেন। তার মতে, ভারতের মুসলিম ও হিন্দুরা এক সভ্যতা এবং তিনি ভারতীয় বিষয়গুলিতে বিদেশী সহায়তার ধারণার বিরুদ্ধে ছিলেন। ১৯৪৪ সালে উবাইদুল্লাহ তাঁর কন্যাকে দেখতে রহিম ইয়ার খান চলে যান। রহিম ইয়ার খান জেলার খানপুর শহরের কাছে ‘দীনপুর’ গ্রামে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন এবং ২১ আগস্ট ১৯৪৪ সালে মারা যান। তাকে তার শিক্ষকদের কবরের পাশের কবরস্থানে সমাহিত করা হয়।

ঐতিহ্য:

পাকিস্তান ডাক সেবা ১৯৯০ সালে ‘স্বাধীনতার পথপ্রদর্শক’ সিরিজে উবাইদুল্লাহ সিন্ধীর সম্মানে একটি স্মারক ডাক টিকেট প্রকাশ করেছে।

সাঈদ আহমদ আকবরাবাদী “মৌলানা উবাইদুল্লাহ সিন্ধী এবং তাঁর নৈকিদ” নামে একটি বই লিখেছেন।

You may also like...

দুঃখিত, কপি করবেন না।